1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন
সবর্শেষ সংবাদ :
চাঁদপুরের ১৪টি ইউনিয়ন পরিষদে প্রশাসক নিয়োগ হচ্ছে চাঁদপুরের নবাগত পুলিশ সুপার মুহাম্মদ আব্দুর রাকিব পিপিএম সাংবাদিকদের মতবিনিময় সাভারে ভারতীয় পণ্য বর্জনের দাবিতে গণঅধিকার পরিষদের র‍্যালি ও মতবিনিময় সভা মতলব উত্তরে মা -ইলিশ সংরক্ষণ অভিযান ২০২৪ উপলক্ষে সচেতনতা মূলক সভা সাড়ে ৩ হাজার অবৈধ ইটভাটা বন্ধ করা হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৮ শিক্ষার্থী বহিষ্কার বাধ্যতামূলক অবসরে ৪ কারা সুপার হোমনায় দেশীয় অস্ত্রশস্ত্রসহ ইউপি’র সদস্য আটক চাঁদপুরে ভোক্তার সহকারী পরিচালক ও অফিস সহকারী দু’জন দিয়ে চলছে কার্যক্রম ১ বছরে ১৭১ টি অভিযান

চাঁদপুরের ১৪টি ইউনিয়ন পরিষদে প্রশাসক নিয়োগ হচ্ছে

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪
  • ১২ বার পঠিত হয়েছে
মানিক দাস // চাঁদপুর সদরের ১৪টি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যানগণ কর্মস্থলে অনুপস্থিত থাকায় পরিষদের কার্যক্রম চালানোর দায়িত্ব পালনে প্রশাসক নিয়োগ হচ্ছে।
বিষয়টি নিশ্চিত করেন চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার সাখাওয়াত জামিল সৈকত। তিনি জানান, সদরের ইউনিয়ন পরিষদগুলোকে গতিশীল করতে প্রশাসক নিয়োগের কাজ প্রক্রিয়াধীন আছে ।
জানা গেছে, চাঁদপুর সদরের ১৪ ইউপি চেয়ারম্যানসহ তাদের প্যানেল চেয়ারম্যাণগণ আত্মগোপনে রয়েছেন । তবে লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ওই দিন সন্ধ্যায় গণপিটুনিতে নিহত হন। ইউনিয়ন পরিষদের একাধিক প্রশাসনিক কর্মকর্তা (ইউপি সচিব) তাদের পরিষদগুলোর চেয়ারম্যানরা আত্মগোপনে আছে স্বীকার না করলেও নিরাপদ অবস্থানে আছেন বলে জানিয়েছেন।
চাঁদপুর সদরের ইউনিয়ন পরিষদের প্রশাসনিক কর্মকর্তাদের (ইউপি সচিব) সাথে আলাপ করলে তাঁরা জানান, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিস থেকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যানের অনুপস্থিতির বিষয়টির তথ্য দেয়ার জন্য নির্দেশ প্রদান করেছে। সেই আলোকে আমরা প্রতিবেদন দিয়েছি । অধিকাংশই ইউনিয়নের চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যানরা আত্নগোপনে । তবে দ্রুত প্রশাসক নিয়োগ হবে বলে নিশ্চিত হওয়া গেছে।
জানা গেছে, সদরের ১৩টি ইউনিয়নের চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যানদের নামে চাঁদপুর মডেল থানায় নাশকতার মামলা রয়েছে । তিনটি মামলায় জনপ্রতিনিধিরা এজহারভুক্ত আসামী ।
জানা যায়, ইউনিয়ন পরিষদসমূহের চেয়ারম্যানরা অননুমোদিতভাবে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। ফলে জনগণের জন্ম ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত সেবা প্রাপ্তি বিঘ্নিত হচ্ছে এবং জনস্বার্থ ক্ষুণ্ন হচ্ছে। বিদ্যমান পরিস্থিতিতে জন্ম ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত সব সেবা দ্রুত প্রদানের লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগ প্রশাসক নিয়োগ দিচ্ছে।
এ ছাড়াও সদরে গরীব অসহায় মানুষের কাছে ভিজিটির চাল বিতরণ প্রায় বন্ধ রয়েছে, মানবিক বিপর্যয় ঘটেছে ।
গত ১৯ আগস্ট (সোমবার) স্থানীয় সরকার বিভাগ থেকে জারি করা এক পরিপত্রে বলা হয় চেয়ারম্যানের অনুপস্থিতে প্যানেল চেয়ারম্যান দায়িত্ব পালন করবে তবে চাঁদপুর সদর উপজেলার ১৪টি ইউনিয়নের চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যানরা মামলাজনিত কারণে কার্যালয়ে উপস্থিত হচ্ছে না। তাই তাদের অনুপস্থিতে জেলা প্রশাসক স্ব স্ব অধিক্ষেত্রে উপজেলা নির্বাহী অফিসার বা সহকারী কমিশনারকে (ভূমি) আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা অর্পণ করে জনসেবা অব্যাহত রাখবেন। জনসেবা অব্যাহত রাখার জন্য তাদের জায়গায় বিভাগীয় কমিশনার বা জেলা প্রশাসক স্ব স্ব অধিক্ষেত্রের সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যানকে আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা অর্পণ করতে পারবেন।
পরিপত্রে আরো বলা হয়, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, দেশে কতিপয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বর্তমানে ধারাবাহিকভাবে কর্মস্থলে অনুপস্থিত আছেন। যার ফলে ইউনিয়ন পরিষদের জনসেবাসহ সাধারণ কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। উদ্ভূত অসুবিধাগুলো দূর করার জন্য এ আদেশ জারি করা হলো : ১। অনুপস্থিত চেয়ারম্যানদের কাজ পরিচালনা এবং জনসেবা অব্যাহত রাখার জন্য স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ধারা ৩৩, ১০১ এবং ১০২ অনুযায়ী বিভাগীয় কমিশনার বা জেলা প্রশাসক স্ব স্ব অধিক্ষেত্রের সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যানকে আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা অর্পণ করতে পারবেন।
২। প্যানেল চেয়ারম্যানের অনুপস্থিতিতে অথবা যে কোনো জটিলতা পরিলক্ষিত হলে আইনের ধারা ১০১ ও ১০২ প্রয়োগ করে বিভাগীয় কমিশনার বা জেলা প্রশাসক স্ব স্ব অধিক্ষেত্রে তার অধীন কর্মকর্তা, যেমন- উপজেলা নির্বাহী অফিসার বা সহকারী কমিশনারকে (ভূমি) আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা অর্পণ করে প্রযোজ্য ক্ষেত্রে ইউনিয়ন পরিষদগুলোকে সচল রেখে জনসেবা অব্যাহত রাখবেন।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews