1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১০:০৯ পূর্বাহ্ন
সবর্শেষ সংবাদ :
সুনামগঞ্জে নৌকা ডুবি: নারীসহ ৩ জন নিখোঁজ, ৪ জন উদ্ধার ভারতে পদদলিত হয়ে নিহতের সংখ্যা বেড়ে ১০৭ দেবীদ্বারে ছেলেকে দেখতে এসে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে প্রাণ গেলে মায়ের বীরগঞ্জে পথ বন্ধ করায় মারামারি, গুরুতর আহত ৩জন হাসপাতালে ভর্তি স্ত্রী-সন্তানসহ মতিউরের সম্পদের হিসাব চেয়েছে দুদক ২১ দিনের মধ্যে স্ত্রী-সন্তানসহ বেনজীরের সম্পদের হিসাব চায় দুদক অবরোধ তুলে নিলো কোটা সংস্কার আন্দোলনকারীরা বন্যার শঙ্কায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসাব দিতে হবে: হাইকোর্ট কচুয়ায় একাধিক স্থানে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের হিড়িক

চাঁদপুরে চামড়ার সর্বোচ্চ মূল্য ৬৫০ টাকা

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : শনিবার, ২২ জুন, ২০২৪
  • ১৯ বার পঠিত হয়েছে
মানিক দাস // চাঁদপুরে এ বছর কোরবানির গরুর প্রতিটি চামড়ার সর্বোচ্চ মূল্য উঠেছে ৬৫০ টাকা। আর সর্বনিম্ন দাম ৪৫০ টাকা। তবে যে পরিমাণ পশু জেলায় কোরবানি হয়েছে তাতে অধিকাংশ চামড়া বিক্রির হিসাব নেই ব্যবসায়ীদের কাছে।
জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর বলছে, কোরবানি হয়েছে প্রায় এক লাখ ৫৩ হাজার ৮ শতাধিক পশু।
২২ জুন শনিবার পালবাজারের বড় চামড়ার ব্যবসায়ী আকবর গাজীর সঙ্গে কথা হয়। তিনি বলেন, গত বছর কোরবানিতে ছোট বড় তিন হাজার ২শ চামড়া কেনেন। কিন্তু এবছর সব মিলিয়ে চামড়া কিনেছেন এক হাজার ৬শটি।
তিনি আরও বলেন, জেলায় চামড়ার ব্যবসা বিলুপ্তির পথে। এক সময় এই ব্যবসায়ীদের সংগঠন ছিল। এখন নেই। হাজীগঞ্জ, শাহরাস্তি, কচুয়া, হাইমচরসহ ৮ উপজেলায় এখনো কিছু চামড়া ব্যবসায়ী আছেন। তবে চামড়ার মূল্য কম হওয়ায় আগের মতো চাঙ্গা ভাব নেই। ঢাকায় যাদের কাছে চামড়া বিক্রি করেন তারা সঠিকভাবে টাকা পরিশোধ করেন না। যে কারণে বিক্রি নিয়েও শঙ্কায় আছেন।
পালবাজারের আরেক চামড়া ব্যবসায়ী বাচ্চু সরদার। তার আড়তও আকবর গাজীর প্রতিষ্ঠানের পাশে। দুটি আড়তেই দেখা গেলো স্বল্প সংখ্যক চামড়ার স্তুপ। বিগত ৫-৭ বছর আগে কোরবানির সময় এ বাজারে চামড়ার স্তূপের জন্য প্রবেশ করা কঠিন ছিল। অনেক শ্রমিকই এখানে চামড়ায় লবণ দেওয়ার কাজ করতেন।
শহরের বেশ কয়েক জন পশু কোরবানি দেয়া ব্যাক্তি বলেন  চামড়ার মূল্য কম হওয়ায় মাদরাসা ও এতিমখানায় দান করেছেন। গত কয়েক বছর এভাবেই চামড়া বিক্রি না করে দান করে আসছেন।
চাঁদপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জ্যোতির্ময় ভৌমিক বলেন, জেলায় কোরবানির পশুর চাহিদা ছিল ৭৮ হাজার। সর্বশেষ জরিপে এবং জেলা প্রশাসনের কাছে জমা দেওয়া তথ্যানুযায়ী ৮ উপজেলায় কোরবানি হওয়া পশুর সংখ্যা এক লাখ ৫৩ হাজার ৮ শতাধিক। তবে চামড়া বিক্রির তথ্য আমাদের কাছে নেই।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews