1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৫ পূর্বাহ্ন
সবর্শেষ সংবাদ :
মতলব উত্তর থানায় নবাগত ওসি রবিউল হকের যোগদান আশুলিয়ায় গ্রামীণ স্কুল অনলাইন প্লাটফর্মের শুভ উদ্বোধন আইন না জানাও অপরাধ। চাঁদপুরে প্রাথমিক শিক্ষার্থীর জন্যে সাড়ে ১২ লাখ বই বরাদ্দের চাহিদা প্রেরণ মতলব উত্তরে গণঅধিকার পরিষদের আলোচনা সভা ও র‍্যালি অনুষ্ঠিত  মৈশাদী ইউনিয়ন পরিষদ পরিদর্শণে জেলা প্রশাসক মোহাম্মদ মোহসীন উদ্দিন ভারতে মহানবী (সা:) কে অবমাননা ও লেবাননে ইসরায়েলি হামলার প্রতিবাদে খেলাফত মজলিসের সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত আগামী জাতীয় সংসদ নির্বাচনে লড়বেন না ড. ইউনূস চাঁদপুর সদর মডেল থানা পরিদর্শন করলেন জেলা প্রশাসক চাঁদপুর শহরে কিশোরগ্যাং দমনে পুলিশের ঝটিকা অভিযান 

চাঁদপুর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে একদিনে ভর্তি ৫ শ রোগী // সেবা দিতে হিমসিম খাচ্ছে চিকিৎসক ও নার্স

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪
  • ১৭ বার পঠিত হয়েছে
 মানিক দাস //
চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট সরকরি জেনারেল হাসপাতালের করিডোর-বারান্দায় চাদর ও পাটি বিছিয়ে সেবা নিচ্ছেন রোগীরা। গাদাগাদি করে রোগী ও স্বজনেরা বসে আছে। রোগীদের বিছানার পাশ দিয়ে মানুষজন হেঁটে যাচ্ছে। এতে রোগ-জীবাণু ছড়িয়ে পড়ার ঝুঁকি থেকে যাচ্ছে। হাসপাতালের আউটডোর ও ইনডোরেও চিকিৎসা নিচ্ছে রেকর্ডসংখ্যক রোগী। এ অবস্থায়  রোগীদের সামলাতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা।একদিনে ভর্তি রোগীর সংখ্যা ৫০১ জন।
চলমান প্রচণ্ড তাপদাহে অসুস্থ হয়ে এ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন রেকর্ড সংখ্যক রোগী। গত কয়েক দিনে প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে পড়ছে শিশু ও বয়স্করা। এর মধ্যে শিশু রোগীর সংখ্যাই বেশি। রোগীর সংখ্যা বেড়ে যাওয়ার কারণে সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসক ও নার্সদের।
গত সোমবার সরজমিনে ঘুরে এমন চিত্র পাওয়া যায়। ওইদিন সব মিলিয়ে ৫০১ রোগী হাসপাতালে ভর্তি ছিল। অথচ পুরো হাসপাতালে ২৫০টি শয্যা রয়েছে। বাকি ২৫১ রোগী ওয়ার্ডের মেঝে ও বারান্দায় বিছানা করে সেবা নিচ্ছে। সবচেয়ে বেশি রোগী ভর্তি ছিল হাসপাতালের পুরুষ, শিশু ও নারী ওয়ার্ডে। পুরুষ ওয়ার্ডে ভর্তি ১২৩ জন, নারী ওয়ার্ডে ভর্তি ১৩৭ জন, শিশু ওয়ার্ডে ভর্তি ১০৩ জন, গাইনি ও প্রসূতি ওয়ার্ডে ভর্তি ৩৮ জন, সিসিইউতে ভর্তি  ১৯ জন, আইসিসিইউতে ভর্তি ৪ জন, এসসিএএনইউ এবং কেএমসি ওয়ার্ডে ভর্তি ১০ জন, কেবিনে ভর্তি ২৪ জন, ওয়ান স্টপ ইমারজেন্সি কেয়ারে ভর্তি ৭ জন।
এছাড়াও আউটডোরে টিকিট কাউন্টারের সামনে নারী-পুরুষের ভিড় দেখা গেছে। গত ২৩ সেপ্টেম্বর সারা দিন ১৩৩৪ রোগী আউটডোর সেবা নেয়। এর মধ্যে আউটডোর ৩৮৯ জন পুরুষ রোগী, ৩৫৯ জন মহিলা রোগী ও ৪৯৬ জন শিশু রোগী সেবা নেয়।
হাসপাতাল সূত্রে জানা গেছে, সোমবার হাসপাতালের বহির্বিভাগে প্রায় ৩০০ রোগী সেবা নিয়েছে। এদের মধ্যে অনেকে ভর্তি হয়েছে ২২০ জন, আবার অনেকে চিকিৎসা সেবা নিয়ে বাড়ি চলে গেছে।
ফরিদগঞ্জ উপজেলার সালমা বেগম (৩২) বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হন। কোথাও জায়গা পাননি। তিনি বারান্দায় কাছের একটি ছোট্ট স্থানে ফোম দিয়ে বিছানা পেতে স্বজনকে নিয়ে রয়েছেন। তিনি বলেন, হাইরে গরম, ওপরে ফ্যান নাই অবস্থা আরো খারাপ। কোথাও সিট খালি নাই। চলাচলের রাস্তার দুই পাশে রোগীরা বিছানা বিছিয়ে শুয়ে বসে আছেন। পা ফেলার জায়গা নেই। এমন একটা পরিস্থিতি আমরা চিকিৎসা নিতে এসে যেন বিপাকে পড়ে গেছি।
সদর উপজেলার তরপুরচন্ডী ইউনিয়নের বাসিন্দা মাসুম বিল্লাহ। এক বছরের শিশুকে নিয়ে হাসপাতালে আছেন গত চারদিন ধরে। তিনি জানান, গরমজনিত কারণে মেয়ের ঠান্ডা ও নিউমোনিয়ার চিকিৎসা চলছে। তবে শিশু ওয়ার্ডে অনেক রোগী, যার কারণে সেখানে বেড না পেয়ে বারান্দায় থাকতে হচ্ছে।
সদর উপজেলার মৈশাদী ইউনিয়নে তাসলিমা আক্তার জানান, সম্প্রতি তার সিজারে বাচ্চা হয়েছে। প্রথমে কোনো সিট না পেলেও পরে অনেক কষ্টে একটা সিট পেয়েছেন। সিট পেলেও ওয়ার্ডে সবসময় মানুষের ভিড়। বিছানাঘেঁষে মানুষজন চলাফেরা করছে। আবার যে বেডগুলো দেয়া হয়, তা খুবই অপরিষ্কার। এছাড়া টয়লেটের অবস্থা খুবই খারাপ। এটি কোনোভাবেই ব্যবহার উপযোগী নয়।
শিশু ওয়ার্ডে ঘুরে একাধিক শিশুর অভিভাবকের সঙ্গে কথা হয়। তারা বলেন, জ্বর, পাতলা পায়খানা ও বমি হওয়ার কারণে হাসপাতালে এসে শিশুদের চিকিৎসা নিচ্ছেন। রোগী বেশি হওয়ায় কাঙ্ক্ষিত সেবা পাওয়া যাচ্ছে না। এছাড়া প্রয়োজনীয় অনেক ওষুধ বাইরে থেকে কিনে আনতে হয়।
রোগীদের অভিযোগ, সদর হাসপাতালে রোগী ভর্তি করানো হলে যেসব পরীক্ষা দেয়া হয়, তা নিয়ে দালালরা টানাটানি করে। কিছুসংখ্যক দালাল রোগী ভর্তি হওয়ার পর ডাক্তারের রুমের সামনেই দাঁড়িয়ে থাকে। তারা প্রেসক্রিপশন রোগীর হাত থেকে নিয়ে বাইরে অন্য ডায়াগনস্টিক সেন্টারে পরীক্ষা করানোর জন্য টানাটানি করে।
মেডিকেল অফিসার (আরএস) ডা. মাহমুদুন্নবী মাসুম বলেন, চাঁদপুর সদর হাসপাতালে ২৩ সেপ্টেম্বর ২৫০ শয্যা বেডে ৫০১ জন ভর্তি ছিলো। নিয়মিতি ৪৫০ থেকে ৫০০ রোগী ভর্তি থাকে। আমাদেও সার্জারী ওয়ার্ডে ৪০টি বেডে ১২০ জন রো ভর্তি রয়েছে। আমরা চিকিৎসকরা চেষ্টা করছি চাঁদপুরের মানুষদের ভালো সেবা দেওয়ার জন্য। আপনাদের সকলের সহযোগিতায় চাঁদপুরের মানুষকে ভালো সেবা দিয়ে সেবার মান বাড়াতে চেষ্টা করবো।
তিনি আরো বলেন, এ গরমে প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না যাওয়াই ভালো। সবাই ছায়াযুক্ত স্থানে থাকবেন এবং বেশি বেশি পানি পান করবেন। বিশেষ করে অভিভাবকদের শিশুদের প্রতি আলাদা নজরদারি ও যত্নশীল হওয়া প্রয়োজন।
হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. একেএম মাহবুবুর রহমান বলেন, চাঁদপুর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল জেলা ৮টি উপজেলা প্রায় ২৮ লাখ জনগণের একমাত্র হাসপাতাল। সে কারণে রোগীর চাপ অকেন বেশি। ২৫০ শয্যা হাসপাতালে প্রতিনিয়ত প্রায় ৪০০ থেকে ৪৫০ রোগী ভর্তি থাকে। যদিও আমাদের জনবল যা থাকার কথা তার চেয়ে অনেকে কম জনবল নিয়ে আমরা কাজ করছি। ৬৭টি চিকিৎসকের পদে ৪৮ পদে চিকিৎসক আছে। ১৯টি পদে চিকিৎসক নেই। নাসিং জনপদে প্রায় ৪০টি পদ খালি রয়েছে। এছাড়াও বেশ কিছু নতুন ইউনিট স্থাপন করা হয়েছে। যেমন ওয়ান স্টপ কেয়ার, আইসিউ, স্কেনো চালু করা হয়েছে। কিন্তু এ সেবাগুলোর জন্য কোন নতুন জনবল প্রদান করা হয়নি।
তিনি আরো বলেন, গত ২৩ সেপ্টেম্বর চাঁদপুর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যার ছিলো ৫০১ জন। এর আগে ২৪ ঘন্টায় ২২০ জন রো ভর্তি হয়েছে। ২৫০ শয্যার বিপরীতে আমরা ৫০১ জনকে সেবা দিচ্ছি। আমাদের ডাক্তার, নার্স ও চিকিৎসকরা অনেক কষ্ট করে এ রোগীদের সেবা দিচ্ছেন। এ জন্য আমার ডাক্তার, নার্স ও চিকিৎসকদেও ধন্যবাদ জানাচ্ছি।
তিনি বলেন, অত্যাধিক রোগীর চাপে আমরা সবাইকে বেড দিতে পারছি না। হয়তা বা রোগীদের যতটুকু সময় দেওয়ার ততটুকু সময় দিতে পারছিনা। আরা একজন রোগীর সাথে ৪/৫ জন করে লোক থাকে, তার ফলে অনেক লোক হয়ে যায়।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews